করোনা ভাইরাসের চিকিৎসা পদ্ধতি

“বিশ্বজুড়ে মানুষ নিজেদের এবং তাদের পরিবারকে করোনা ভাইরাস থেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করছে।” সামাজিক মাধ্যমগুলোতে এসম্পর্কিত বিভিন্ন ধরনের চিকিৎসাপদ্ধতি আশংকাজনকভাবে ছড়িয়ে পড়েছে। 

তবে এই তথ্যের মধ্যে সামান্যই উপকারী বা নির্ভরযোগ্য। বিশ্বব্যাপী স্বাস্থ্যজনিত এই সংকটের সময়ে একটি ভুল তথ্য, আতঙ্ক ও ভয় ছড়িয়ে দিতে পারে। এর ফলে মানুষ ভাইরাস থেকে অরক্ষিত থেকে যেতে পারে অথবা ভাইরাসে আক্রান্ত হওয়ার আরও বেশী ঝুঁকিতে পড়তে পারে।

এ মুহূর্তে যা প্রয়োজন তা হচ্ছে, “বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে যথাযথ প্রস্তুতি।”

আপনাদের প্রতি আমাদের অনুরোধ, আপনাকে ও আপনার পরিবারকে কীভাবে নিরাপদ রাখতে হবে সে সম্পর্কিত সঠিক তথ্য ডব্লিউএইচও, সরকারি স্বাস্থ্য কর্মকর্তা ও বিশ্বস্ত স্বাস্থ্যসেবা কর্মীদের মতো যাচাইকৃত উৎস থেকে অনুসন্ধান করুন। অবিশ্বস্ত বা যাচাইকৃত নয়– এমন উৎস থেকে তথ্য জেনে তা অন্যের কাছে শেয়ার করা থেকে বিরত থাকুন।”

মনে রাখবেন, এখনও অবধি, COVID-19 এর জন্য কোনও নির্দিষ্ট ভ্যাকসিন বা ওষুধ আবিষ্কৃত হয়নি। চিকিৎসা ব্যবস্থা অনুসন্ধানের পর্যায়ে রয়েছে এবং ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমে পরীক্ষিত হবে- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইনে ছড়িয়ে পড়া বিভিন্ন ধরণের ফেইক নিউজ ভাইরাসের মতোই ক্ষতিকর হতে পারে। বৈজ্ঞানিক ভিত্তি নেই বা প্রয়োজনীয় তথ্যসুত্র নেই এমন তথ্য সামাজিক মাধ্যমে দেখলে তা মুছে ফেলতে অনুরোধ করুন, প্রয়োজনে তাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলুন। 

আসুন আমরা সবসময় তথ্যের নির্ভরযোগ্য সুত্র অনুসন্ধান করি এবং গুজব মুক্ত একটি সুন্দর সমাজ গড়ে তুলি।

Related Blogs

Leave us a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.